শিক্ষকদের যৌক্তিক দাবীর প্রতি সম্মান দেখানো উচিৎ

কাজী জহির উদ্দিন তিতাস ॥ ঐশিগ্রন্থ আল কোর আনের সর্ব প্রথম বাণী “পড়! তোমার প্রভুর নামে যিনি তোমাকে সৃষ্টি করেছেন।” শিক্ষার গুরুত্ব যে কত অপরিসীম তা মহান আল্লাহ পাক তাঁর ঐশী গ্রন্থ আল-কোরআনের মাধ্যমে জানিয়ে দিয়েছেন বহুকাল পূর্বেই। আবার পথহারা জাতিকে আলোর সন্ধান দিতে যুগে যুগে নবী রাসূল প্রেরণ করেছেন। আমরা পবিত্র হাদীস শরীফ গুলোর প্রতি অবলোকন করলে দেখতে পাই যে, আমাদের প্রিয়নবী (সা:) বলেছেন- “আমাকে প্রেরণ করা হয়েছে শিক্ষক হিসাবে”। এখানে শিক্ষা ও শিক্ষক শব্দদ্বয় একটি অপরটির সঙ্গে ওতপ্রোত ভাবে জড়িত। শিক্ষা গ্রহণ করতে হলে শিক্ষকের প্রয়োজন।

আমরা আরো জানি যে, “শিক্ষাই আলো” আবার কোন কোন মনীষী বলেন- “নৈতিক শিক্ষাই জাতির একমাত্র পাথেয়”। নৈতিক মূল্যেবোধ সম্পন্ন শিক্ষাই পারে একজন মানুষকে সঠিক ও সুন্দর পথ দেখাতে। শিক্ষা নিয়ে আলোকপাত করলে বুঝা যায়, যে বিদ্যা অর্জন করলে ভালো-মন্দ, সত্য-মিথ্যা, আলো-অন্ধকার, শক্ত-নরম, ঠান্ডা-গরম, বৈধ-অবৈধ, পাপ-পূণ্য, জানা-অজানা, শ্রদ্ধা-ভালোবাসা, ঘৃণা, নীতি-নৈতিকতা, দুনিয়া-আখিরাত, রাত-দিন, জ্বিন-ইনসান, বায়ু-পানি, ভূ-মন্ডল নভোমন্ডল, শান্তি-সুখ, পাওয়া-না পাওয়ার, দূঃখ-বেদনা’র গুণাবলী অর্জনই শিক্ষা। আর শিক্ষা অর্জন করলে মানুষ জানার জগতে প্রবেশ করে, অজানাকে আত্মস্থ করে জ্ঞানের আলোয় প্রস্ফুটিত হয়ে জ্ঞান বিলাতে থাকে।
এসব বিষয় থেকে পরিষ্কার বুঝা যায় যে, সমাজের জন্য শিক্ষকদের প্রয়োজনীয়তা কতটুকু।
সম্প্রতি নন-এমপিও ভূক্ত শিক্ষক-কর্মচারীগণ এমপিও ভূক্তির দাবীতে অনশন করেছেন। বেতন ভাতার দাবীতে জাতীয় প্রেসক্লাবের সামনে তারা অনশন কর্মসূচী পালন করে। শুধু তাই নয়, ২০১৩ সালে এমপিওভূক্তির দাবী আদায় করতে গিয়ে প্রাণ হারিয়েছিলেন একজন শিক্ষক। তার নাম মোহাম্মদ সেকেন্দার আলী।
যাই হোক শিক্ষকদের দাবী যদি যৌক্তিক হয় তাহলে আমাদের মতে তা ভেবে দেখা উচিৎ। তাদের দাবীর প্রতি সম্মান দেখানো প্রয়োজন বলে আমরা মনে করছি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এ জাতীয় আরো খবর..

ফেসবুকে আমরা...