কিম জং-উনকে যুক্তরাষ্ট্রে আমন্ত্রণের বিষয়ে বিবেচনা করা হবে :: ডোনাল্ড ট্রাম্প

চ্যানেল নিউজ বিডি ডটকম :: উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনকে যুক্তরাষ্ট্রে আমন্ত্রণের বিষয়ে বিবেচনা করা হবে বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তবে এ ক্ষেত্রে একটি শর্তও জুড়ে দিয়েছেন তিনি। জানিয়েছেন, আমন্ত্রণের আগে চলতি মাসে সিঙ্গাপুরে কিমের সঙ্গে তার বৈঠক ঠিকঠাকভাবে শেষ হতে হবে।

বিবিসির খবরে বলা হয়, আগামী ১২ জুনে উত্তর কোরিয়া ও যুক্তরাষ্ট্রের মধ্যে হতে যাওয়া সম্মেলনের বিষয়ে জাপানের প্রধানমন্ত্রী শিনজো অ্যাবের সঙ্গে আলোচনার পর কিমকে যুক্তরাষ্ট্রে আমন্ত্রণের বিষয়টি জানালেন ট্রাম্প।

সাংবাদিকদের ট্রাম্প জানান, উত্তর কোরিয়ার সঙ্গে তিনি একটি ‘বন্ধুত্বপূর্ণ আলোচনা’ করতে যাচ্ছেন। তবে এর ব্যতিক্রম হলে দেশটির বিরুদ্ধে নানা নিষেধাজ্ঞা আরোপ করা হতে পারে বলেও হুঁশিয়ারি দেন তিনি।

আর আলোচনা সফল হলে কিমকে ওয়াশিংটনে আমন্ত্রণের বিষয়টিও উড়িয়ে দেওয়া যায় না বলে উল্লেখ করেন মার্কিন প্রেসিডেন্ট।

সম্প্রতি প্রকাশিত এক খবরে বলা হয়, ফ্লোরিডায় অবস্থিত ট্রাম্পের বিলাসবহুল ‘মার-এ-লাগো’ প্রমোদকেন্দ্রে কিমকে আমন্ত্রণ জানানো হবে। আদৌ এমনটা ঘটতে যাচ্ছে কি না-সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে ট্রাম্প বলেন, ‘হয়তো এটা হোয়াইট হাউস থেকে শুরু হবে। আপনারা কী মনে করেন?’

উত্তর কোরিয়া ও যুক্তরাষ্ট্রের মধ্যে সম্পর্কের টানাপোড়েন বেশ পুরোনো। তবে সম্প্রতি দুদেশের মধ্যে সম্পর্কের বরফ গলতে শুরু করে। সিঙ্গাপুরে চলতি মাসে ট্রাম্প ও কিমের মধ্যে বৈঠকের আয়োজন করা হয়। তবে বিভিন্ন কারণে সে বৈঠক বাতিল হয়। তবে শেষ পর্যন্ত আবারও একে অপরের সঙ্গে দেখা করতে সম্মত হন এই দুই নেতা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এ জাতীয় আরো খবর..

ফেসবুকে আমরা...