১২টি খাতে চাকরির সুযোগ হারাচ্ছেন সৌদি আরবে প্রবাসী শ্রমিকরা

চ্যানেল নিউজ বিডি ডটকম ॥  সৌদি আরবে ১২টি খাতে চাকরির সুযোগ হারাচ্ছেন প্রবাসী শ্রমিকরা। ওই ১২ খাতে শুধু সৌদির নাগরিকরাই চাকরি পাবে। আগামী হিজরি সনের শুরু থেকে অর্থাৎ আগামী সেপ্টেম্বর থেকে এই নিয়ম কার্যকর করবে সৌদি সরকার। গত সোমবার দেশটির শ্রম ও সামাজিক উন্নয়ন মন্ত্রী ড. আলী আল-ঘাফিস এই ঘোষণা দিয়েছেন বলে সৌদি গেজেটের প্রতিবেদনে বলা হয়েছে।

বাংলাদেশের সবচেয়ে বড় শ্রমবাজার সৌদি আরব। সেখানে বাংলাদেশের ২৪ লাখের বেশি শ্রমিক কর্মরত। ওই ১২ ধরনের চাকরির ক্ষেত্রগুলো হলো—ঘড়ির দোকান, চশমার দোকান, মেডিক্যালের যন্ত্রপাতির দোকান, বৈদ্যুতিক ও ইলেকট্রনিক দোকান, গাড়ির যন্ত্রাংশের দোকান, গৃহনির্মাণ সামগ্রীর দোকান, কার্পেটের দোকান, গাড়ি ও মোটরসাইকেলের দোকান, বাড়ি ও অফিসের আসবাবের দোকান; তৈরি পোশাক, শিশুদের পোশাক ও পুরুষদের ব্যবহার্য বিভিন্ন

সামগ্রীর দোকান; গৃহস্থালির টুকিটাকি জিনিসপত্রের দোকান ও পেস্টি শপ।

মন্ত্রী তাঁর ঘোষণায় বলেছেন, আসছে হিজরি বর্ষ থেকে সৌদি আরবে ওই ১২ ধরনের কাজ বিদেশিরা করতে পারবে না; শুধু সৌদি নারী ও পুরুষরাই ওই কাজগুলো করবেন।

সৌদি নাগরিকদের কর্মসংস্থান ও বেসরকারি চাকরিতে তাদের জন্য সুযোগ তৈরির জন্যই এ পদক্ষেপ নেওয়া হয়েছে। তবে মন্ত্রণালয়ের মুখপাত্র খালিদ আবা আল-খাইল সাংবাদিকদের বলেছেন, যাঁরা এরই মধ্যে সরকারি চুক্তির আওতায় সৌদি গিয়েছেন এবং কাজ করছেন, তাঁদের জন্য নতুন এই ঘোষণা প্রযোজ্য হবে না। এ ছাড়া নারীদের জন্য নির্ধারিত দোকানে যাঁরা কাজ করেন, সেই নিয়মেও কোনো পরিবর্তন আসবে না। সেগুলো আগের মতোই চলবে।

মুখপাত্র খালিদ আরো বলেন, কোনো প্রতিষ্ঠান যদি নিয়োগের এই নিয়ম মেনে না চলে, তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এ জাতীয় আরো খবর..

ফেসবুকে আমরা...