বছরের শুরুতে বই বিতরণ সরকারের একটি প্রশংসনীয় উদ্যোগ

কাজী জহির উদ্দিন তিতাস ॥ বছরের শুরুতে বই বিতরণ সরকারের একটি প্রশংসনীয় উদ্যোগ। নতুন বছর মানেই নতুনত্বের আভাস। জরাজীর্ণ ও পুরাতনকে পিছনে ফেলে সামনে এগিয়ে যাওয়ার নামই নতুনত্ব। এর সাথে যুক্ত হয়েছে বছরের শুরুতে সকল শিক্ষার্থীদের হাতে নতুন বই পাওয়া। বইয়ের চাইতে মূল্যবান আর কী হতে পারে, এর চেয়ে ভাল উপহারও আর হয় না।

আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে ২০১৭ শিক্ষাবর্ষের বই বিতরণ কর্মসূচীর উদ্বোধন করে বলেছেন, ‘২০১০ সাল থেকে এ পর্যন্ত আমরা ২শ’ ৪৩ কোটি পাঠ্যপুস্তকক বিতরণ করেছি।’ বিভিন্ন সূচকে বিশ্বের বিভিন্ন দেশের চেয়ে বাংলাদেশ পিছিয়ে থাকলেও একটি ক্ষেত্রে অসাধারণ দৃষ্টান্ত স্থাপন করেছে। তা হচ্ছে বিনা মূল্যের বই বিতরণ। প্রতিবছর বাংলাদেশ তাদের নিজেদের করা রেকর্ড নিজেরাই ভাঙছে। প্রতিবছরই শিক্ষার্থীর সংখ্যা বাড়ছে। আর বইয়ের সংখ্যাও বাড়ছে। সারাবিশ্ব যা কখনও ভাবতেও পারেনি বাংলাদেশ তা করে দেখিয়েছে। সাত বছর ধরেই একই দৃষ্টান্ত স্থাপন করে চলেছে বাংলাদেশ।

 

নতুন বছরের প্রথম দিন বিপুলসংখ্যক শিক্ষার্থীর হাতে বই তুলে দেয়া এক বিরাট চ্যালেঞ্জ। সরকার সেই চ্যালেঞ্জ গ্রহণ করে সফলতা দেখাতে সক্ষম হয়েছে। এতে আনন্দিত শিক্ষার্থী-শিক্ষক-অভিভাবকরাও । জ্ঞানভিত্তিক সমাজ গড়ে তোলার জন্য জ্ঞান তথা শিক্ষার বিকল্প নেই। সে জন্য যে কয়টি শর্ত পূরণ খুবই জরুরী তার ভেতর রয়েছে কোমলমতি শিক্ষার্থীদের পাঠে উদ্বুদ্ধ করা এবং সময়মতো তাদের শিক্ষা উপকরণ সরবরাহের মাধ্যমে তাদের উদ্দীপনা ধরে রাখা। ধারাবাহিকভাবে বছরের প্রথম দিন তাদের হাতে পাঠ্যপুস্তক তুলে দেয়ার মতো কঠিন কাজটি প্রতিবারের ন্যায় এবারও সুসম্পন্ন হওয়ার সংবাদে মানুষ স্বস্তিবোধ করছে।

ইতি পূর্বে আমরা দেখেছি, যেমন আমাদের ছেলে বেলায়ও আমরা সঠিক সময়ে পাঠ্য পুস্তক হাতে পাইনি। তখন পাঠ্য পুস্তক হাতে পেতে সময় লাগত ২/৩ মাস। তাও সবকটি বই নতুন পাওয়া যেত না। বিদ্যালয় থেকে অর্ধেক পুরাতন বই প্রদান করত আর অর্ধেক প্রদান করত নতুন বই। বর্তমানে তা আর হচ্ছে না। সরকার সকল শিক্ষার্থীর সকল বই প্রদান করছে নতুন। ইহা একটি মহৎ উদ্যোগ। এছাড়া শিক্ষার্থীদের হাতে বই দেরীতে পৌছানোর কারণে তখন শিক্ষার্থীদের পড়াশুনার ব্যাঘাত ঘটত। বর্তমানে সঠিক সময়ে শিক্ষার্থীরা নতুন বই হাতে পাওয়ায় তাদের শিক্ষা কার্যক্রমে গতি লক্ষ্য করা গেছে। কোমলমিত শিক্ষার্থীরা বছরের প্রথম দিনে নতুন বই হাতে পাওয়ায় তাদের আনন্দের সীমা নেই।

আমি চ্যানেল নিউজের পক্ষ থেকে সরকারের এই পদক্ষেপকে স্বাগত জানাই এবং সরকার সাত বছর ধরে এই উদ্যোগকে কার্যকর করায় আন্তরিক অভিনন্দন জানাই। সরকার এই উদ্যোগটি অর্থাৎ বছরের প্রথম দিনে বই বিতরণ কার্যক্রমে যুগ যুগ ধরে চালিয়ে যাবে এই আমাদের প্রত্যাশা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এ জাতীয় আরো খবর..

ফেসবুকে আমরা...