জাতীয় লিগে নেমে পড়েছেন সৌম্য

চ্যানেল নিউজ: শ্রীলঙ্কায় বাংলাদেশ ‘এ’ দলের হয়ে খেলা শেষে দেশে ফিরে খুলনা বিভাগের হয়ে জাতীয় লিগে নেমে পড়েছেন সৌম্য সরকার। তবে শ্রীলঙ্কায় যেমন ব্যর্থ ছিলেন সৌম্য দেশে ফিরে খুলনার হয়েও সেই ব্যর্থতা থেকে বের হতে পারেননি এই ক্রিকেটার। এত ব্যর্থতার ভিড়েও বৃহস্পতিবার (১৭ অক্টোবর) ভারতের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের ঘোষিত দলে সুযোগ মিলেছে এই ব্যাটসম্যানের।

খুলনার শহীদ শেখ আবু নাসের স্টেডিয়ামে জাতীয় লিগের (এনসিএল) দ্বিতীয় রাউন্ডে রাজশাহীর মুখোমুখি বর্তমান চ্যাম্পিয়নরা। প্রথম ইনিংসে রাজশাহীর ২৬১ রানের জবাবে ব্যাট করতে নেমে দলীয় মাত্র ৭ রানে আর ব্যক্তিগত রানের খাতা খোলার আগেই সাজঘরে ফিরতে হয়েছে সৌম্য সরকারকে। আউট হওয়ার আগে পাঁচটি বল অবশ্য খেলেছিলেন সৌম্য। শফিউল ইসলামের বলে জুনাইয়েদ সিদ্দীকির হাতে ক্যাচ দিয়ে ইনিংসের তৃতীয় ওভারেই ফিরে যান এই ওপেনার।

এর আগেই অবশ্য সুখবরটি পেয়েছিলেন সৌম্য। ভারতের মাটিতে টি-টোয়েন্টি সিরিজে টাইগারদের স্কোয়াডে জায়গা পাকা হয়েছে তার। ২০১৫ সালে পাকিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টিতে অভিষেক ঘটে সৌম্য সরকারের। এরপর খেলেছেন ৪৩টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ। ব্যাট হাতে ওপেনিং করেছেন ২৭ ইনিংসে আর বাকি ১৬ ইনিংসে ব্যাটিং অর্ডারের বিভিন্ন জায়গায় ব্যাট করেছেন তিনি। ক্যারিয়ারে মাত্র ১৬.৭৯ গড়ে করেছেন ৭২২ রান। এর মধ্যে ৭ ইনিংসে রানের খাতা খোলার আগেই ফিরে যেতে হয়েছে প্যাভিলিয়নে।

প্রায় পাঁচ বছরের টি-টোয়েন্টি ক্যারিয়ারে সৌম্য সরকারের ব্যাট থেকে পঞ্চাশোর্ধ ইনিংস এসেছে মাত্র একটি। গেল বছর শ্রীলঙ্কার বিপক্ষে মিরপুরে ৩২ বলে ৫১ রানই তার ক্যারিয়ারের সর্বোচ্চ স্কোর। এক বছরে ব্যক্তিগত সর্বোচ্চ রান ২০১৬ সালে। সে বছর ১৬টি ইনিংসে ব্যাট হাতে নেমে ১৫.৯৪ গড়ে করেছিলেন ২৫৫ রান।

চলতি বছরে মাত্র দুটি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন সৌম্য। বাংলাদেশ, আফগানিস্তান এবং জিম্বাবুয়েকে নিয়ে অনুষ্ঠিত হওয়া ত্রিদেশীয় সিরিজে জিম্বাবুয়ের বিপক্ষে ৭ বলে চার ব্যক্তিগত সর্বোচ্চ রান। আর এরপরের ম্যাচেই আফগানিস্তানের বিপক্ষে প্রথম বলেই ফিরে যান প্যাভিলিয়নে।

তবে আবারও সুযোগ মিলেছে নিজেকে প্রমাণের। জাতীয় লিগে প্রথম সুযোগই হাতছাড়া সৌম্যের। তবে জাতীয় লিগের পারফরম্যান্স বিচার করে ভারতের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের দল ঘোষণা করা হয়নি। আর সৌম্যের খুলনায় ব্যাট হাতে নামার আগেই ঘোষণা করা হয়েছে ভারত সফরের দল। খুলনায় এখনও দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামা বাকি সৌম্যের। জাতীয় লিগ শেষে ভারতে পাড়ি জমাবে বাংলাদেশ দল।

৩ নভেম্বর ভারতের অরুণ জেটলে স্টেডিয়ামে সিরিজের প্রথম টি টোয়েন্টিতে স্বাগতিক ভারতের মুখামুখি হবে সফরকারী বাংলাদেশ। দ্বিতীয় ম্যাচটি ৭ নভেম্বর রাজকটে। আর তৃতীয় ও শেষটি ১০ নভেম্বর নাগপুরে।

ভারত সফরে বাংলাদেশ টি টোয়েন্টি স্কোয়াড: সাকিব আল হাসান (অধিনায়ক), তামিম ইকবাল, লিটন দাস, সৌম্য সরকার, নাইম শেখ, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, আফিফ হোসেন ধ্রুব, মোসাদ্দেক হোসেন সৈকত, আমিনুল ইসলাম বিপ্লব, আরাফাত সানি, সাইফ উদ্দিন, আল আমিন হোসেন, মোস্তাফিজুর রহমান ও শফিউল ইসলাম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এ জাতীয় আরো খবর..

ফেসবুকে আমরা...