ইট তৈরিতে কারচুপির অভিযোগ :: তিন ভাটাকে ৩ লাখ টাকা জরিমানা

চ্যানেল নিউজ :: ইট তৈরিতে কারচুপির অভিযোগে মানিকগঞ্জের তিন ভাটাকে ৩ লাখ টাকা জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর।

প্রতিষ্ঠানগুলো হলো – মেসার্স ডায়না ব্রিকস, মেসার্স এআরসি ব্রিকস, মেসার্স এসআরওয়াই ব্রিকস।
রোববার মানিকগঞ্জ সদর উপজেলায় অবস্থিত এসব ইট ভাটায় অভিযান চালিয়ে প্রত্যেক প্রতিষ্ঠানকে এক লাখ টাকা করে মোট তিন লাখ টাকা জরিমানা করা হয়।

অভিযান পরিচালনা করেন অধিদফতরের মানিকগঞ্জ জেলা কার্যালয়ের সহকারী পরিচালক আসাদুজ্জামান রুমেল। সার্বিক সহযোগিতা করে জেলা ক্যাবের সদস্য এবং আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর সদস্যরা।

অধিদফতরের সংশ্লিষ্ট কর্মকর্তা জানান, ইট তৈরির জন্য পণ্যের মান নিয়ন্ত্রণকারী সংস্থা বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই) সঠিক পরিমাপ নির্ধারণ করেছে। সংস্থাটির পরিমাপ অনুযায়ী, প্রতিটি ইটের দৈর্ঘ্য ২৪ সেন্টিমিটার, প্রস্থ ১১ দশমিক ৫ সেন্টিমিটার ও উচ্চতা ৭ সেন্টিমিটার। কিন্তু প্রতিষ্ঠানগুলো ইট তৈরিতে সঠিক পরিমাপ দিচ্ছে না। পরিদর্শনে পরিমাপে কমসহ ইট তৈরিতে নানা কারচুপির প্রমাণ পাওয়া গেছে। যা আইন পরিপন্থি। তাই নির্দিষ্ট পরিমাণের মাপের চেয়ে আকারে ছোট ইট তৈরি করে ভোক্তাদের ঠকানোর অভিযোগে ভোক্তা অধিকার সংরক্ষণ আইনে প্রত্যেক প্রতিষ্ঠানকে এক লাখ টাকা করে জরিমানা করা হয়। জনস্বার্থে এ অভিযান অব্যাহত থাকবে বলে অধিদফতরের পক্ষ থেকে জানানো হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এ জাতীয় আরো খবর..

ফেসবুকে আমরা...