ইউএনও‘র উদ্যোগে নবাবগঞ্জ জাতীয় উদ্যানে বন্য পাখির আবাসন

মোঃ জুলহাজুল কবীর, নবাবগঞ্জ, দিনাজপুর :: প্রাকৃতিক দূর্যোগে নিরাপদে থাকবে, আবাসন ব্যবস্থা সুন্দুর হওয়ায় বংশ বিস্তার হবে, পাখিদের কলরবে মুখরিত হবে নবাবগঞ্জ জাতীয় উদ্যানের সুবিশাল শালবন। এমন প্রত্যাশা থেকে নবাবগঞ্জের জাতীয় উদ্যানের শালবনের বিভিন্ন অংশে গাছের মধ্যে মাটির পাতিল ঝুলিয়ে দিয়ে পাখিদের আবাসন তৈরী করে দিলেন প্রকৃতি প্রেমি নবাবগঞ্জের ইউ,এন,ও মোঃ মশিউর রহমান।

পাশপাশি জাতীয় উদ্যানের সৌন্দর্য বৃদ্ধি করনের লক্ষ্যে স্কাউটদের সাথে নিয়ে জাতীয় উদ্যানের ঐতিহ্যবাহী আশুড়ার বিলের পাড়ে প্রকৃতি প্রেমিদের আকৃষ্ট করতে কাঞ্চন, অর্জুন, জারুল, শিমুল সোনালু, কদম, জাম গাছের চারা রোপন করেন। গত বৃহস্পতিবার বিকালে তিনি এ কাজের উদ্বোধন করেন।

এ সময় সামাজিক বন বিভাগের দিনাজপুর জেলার সহকারী বন সংরক্ষক মোঃ মোস্তাফিজার রহমান, উপজেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান মোছাঃ পারুল বেগম, নবাবগঞ্জ বিট কর্মকর্তা নিশিকান্ত মালাকার, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোঃ রেফাউল আজম, দিনাজপুর পল্লী বিদ্যুৎ সমিতি-২এর এজিএম মোঃ আইয়ুব আলী সহ স্থানীয় মিডিয়া কর্মীরা উপস্থিত ছিলেন।

উপজেলা নির্বাহী অফিসার মশিউর রহমান জানান- নবাবগঞ্জ জাতীয় উদ্যানে পাখিদের অভয়স্থল হিসেবে গড়ে তোলার জন্য ৫ হাজার পাখির আবাসন তৈরী করা হবে। এছাড়া পর্যটকদের আকৃষ্ট করতে আশুড়ার বিলের পাড়ে সৌন্দর্য বর্ধনকারী গাছের চারা লাগানো, বিলের পানিতে শাপলা ও পদ্ম ফুলের গাছ সৃজনের মাধ্যমে আশুড়ার বিলের পুর্বের সৌন্দর্য ফিরে আনার উদ্যোগ গ্রহন করা হয়েছে। এতে কিছুটা হলেও উপজেলাবাসীর জাতীয় উদ্যানের প্রতি প্রত্যাশার বাস্তবায়ন হবে। ইউ,এন,ও‘র প্রকৃতির প্রতি এমন ভালবাসা ও মহতী উদ্যোগের জন্য সাধুবাদ জানিয়েছে স্থানীয়রা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এ জাতীয় আরো খবর..

ফেসবুকে আমরা...