রোববার থেকে আবহাওয়া পরিস্থিতি পরিবর্তন

রোববার থেকে আবহাওয়া পরিস্থিতি পরিবর্তন

চ্যানেল নিউজ : রোববার (১৫ অক্টোবর) থেকে আবহাওয়া পরিস্থিতি পরিবর্তন শুরু হতে পারে। আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে সেদিন সারাদেশের আবহাওয়া প্রধানত শুস্ক থাকার সম্ভানা রয়েছে। এর আগে শুরু হয়েছে উত্তর ও উত্তরপশ্চিম দিকের বাতাস। এছাড়া চট্টগ্রাম বিভাগেই মৌসুমের শেষ ভারী বর্ষণের সতর্কতা রয়েছে। অপরদিকে আপাতত দিন ও রাতের তাপমাত্রার তেমন কোনো পরিবর্তনের সম্ভাবনা নেই।
আবহাওয়াবিদ শাহনাজ সুলতানা জানান, শুক্রবার (১৩ অক্টোবর) চট্টগ্রাম বিভাগের অনেক, বরিশাল ও সিলেট বিভাগের কিছু কিছু এবং ঢাকা, ময়মনসিংহ, রংপুর, রাজশাহী ও খুলনা বিভাগের দুই এক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। চট্টগ্রাম বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণের সম্ভাবনা রয়েছে। দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকবে।
আগামী শনিবার চট্টগ্রাম বিভাগের কিছু কিছু এবং ঢাকা, ময়মনসিংহ, রংপুর, রাজশাহী, খুলনা, বরিশাল ও সিলেট বিভাগের দুই এক জায়গায় অস্থায়ী দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। চট্টগ্রাম বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে। দিন ও রাতের তাপমাত্রার কোনো পরিবর্তন হবে না।
আগামী রোববারের পূর্বাভাসে বলা হয়েছে, দক্ষিণপশ্চিম মৌসুমী বায়ু বিদায় নেওয়া শুরু হওয়ার প্রেক্ষিতে আকাশ আংশিক মেঘলাসহ সারাদেশের আবহাওয়া প্রধানত শুস্ক থাকবে। আর দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকবে।
আবহাওয়াবিদ আরও জানান, মৌসুমী বায়ুর অক্ষ পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে ভারতের পূর্বাঞ্চলীয় রাজ্য আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগরে বিস্তৃত রয়েছে। মৌসুমী বায়ু দেশের ওপর কম সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে। আগামী পাঁচ দিনের বর্ধিত আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, এই সময়ের মধ্যে দক্ষিণপশ্চিম মৌসুমী বায়ু পুরোপুরি বিদায় নিতে পারে।
দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে খুলনায় ৩৬ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা ছিল পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ২২ ডিগ্রি সেলসিয়াস। রাজধানীতে বাতাসের গতি হচ্ছে দক্ষিণ দক্ষিণপূর্ব দিক থেকে ঘণ্টায় ১০ থেকে ১৫ কিলোমিটার।
বৃহস্পতিবার সকাল ৯টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় আবহাওয়া অধিদপ্তর ১৪টি স্টেশনে বৃষ্টিপাত রেকর্ড করেছে। সর্বোচ্চ বৃষ্টি হয়েছে টেকনাফে ৪৮ মিলিমিটার। এর বাইরে পটুয়াখালীতে ২৯, নেত্রকোণায় ১৮, তেঁতুলিয়া-কুমিল্লায় ১২, দিনাজপুরে ১০, বরিশালে ৯, সিলেটে ৭, কিশোরগঞ্জের নিকলিতে ৩, শ্রীমঙ্গল-কক্সবাজার-খেপুপাড়ায় ১ মিলিমিটার এবং রংপুর ও মাদারীপুরে সামান্য বৃষ্টি হয়েছে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করতে ক্লিক করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

themesbazartvsite-01713478536