দ. আফ্রিকা-আফগানিস্তান মুখোমুখি হচ্ছে আজ

দ. আফ্রিকা-আফগানিস্তান মুখোমুখি হচ্ছে আজ

চ্যানেল নিউজ, শুক্রবার, ১০ নভেম্বর-২০২৩ : ইতিমধ্যে ভারত বিশ্বকাপের সেমিফাইনাল নিশ্চিত করে ফেলেছে দক্ষিণ আফ্রিকা। চলতি বিশ্বকাপে ৮ ম্যাচ খেলে ৬ জয় এবং ২ হারে ১২ পয়েন্ট নিয়ে টেবিলের ২ নম্বরে অবস্থান করছে দক্ষিণ আফ্রিকা। তবে চলতি বিশ্বকাপে উড়তে থাকা দক্ষিণ আফ্রিকা নিজেদের সর্বশেষ ম্যাচে এই স্বাগতিক ভারতের কাছে হোঁচট খায়। সেই ম্যাচে আগে ব্যাট করে ৫ উইকেট হারিয়ে ৩২৬ রান করে স্বাগতিক ভারত। জবাবে ব্যাট করতে নেমে জাদেজা-কুলদিপদের ঘূর্ণিতে মাত্র ৮৩ রানে থামে দক্ষিণ আফ্রিকার ইনিংস। ফলে ২৪৩ রানের বিশাল জয় পায় স্বাগতিকরা।
অপরদিকে ৮ম্যাচ খেলে ৪ জয় এবং ৪ হারে ৮ পয়েন্ট নিয়ে টেবিলের ছয়ে অবস্থান আফগানদের। নিজেদের সর্বশেষ ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে মাঠে নামে আফগানরা। সেই ম্যাচে আগে ব্যাট করতে নেমে ২৯১ রান তোলে আফগানিস্তান। সেই দ্বিতীয় ইনিংসে বল হাতেও দারুণ শুরু করে আফগানিস্তান। অস্ট্রেলিয়ার ৯১ রানে ৭ উইকেট পড়ে যাওয়ার পর আফগানদের জয় ছিল শুরু সময়ের অপেক্ষা। তবে অজি অলরাউন্ডার গ্লেন ম্যাক্সওয়েলের কালজয়ী ২০১ রানের দুর্দান্ত ইনিংসে আফগানদের হাতের মুঠো থেকে জয় চিনিয়ে নেয় পাঁচ বারের বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া।
নিজেদের শেষ ম্যাচে অস্ট্রেলিয়ার কাছে নাটকীয় হারের পর সেমিফাইনালের খেলার আশা শেষ হয়ে যায় আফগানদের। যদিও কাগজে-কলমে এখনও লড়াইয়ে টিকে আছে তারা। তবে যদি ইতিহাস গড়ে আফগানদের সেমিতে যেতে হয়ে তাহলে তাদের একটি দুর্ঘটনা ঘটাতে হবে বিশাল ব্যবধানে জিততে হবে প্রোটিয়াদের বিপক্ষে। কারণ রাউন্ড রবিনের টিকিট ইতোমধ্যে তিন দল পেয়ে গিয়েছে (ভারত, দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়া)। এখন লড়াই একটি টিকিট নিয়ে। যেখানে লড়ছে তিন দল নিউজিল্যান্ড, পাকিস্তান ও আফগানিস্তান। এমন সমীকরণ মাথায় নিয়েই গ্রুপ পর্বের শেষ ম্যাচে আজ শক্তিশালী দক্ষিণ আফ্রিকার বিপক্ষে আহামেদাবাদের নরেন্দ্র মোদি ক্রিকেট স্টেডিয়ামে নামবে আফগানরা। ম্যাচটি অনুষ্ঠিত হবে আজ বাংলাদেশ সময় দুপুর ২টা ৩০ মিনিটে।
চলতি বিশ্বকাপে এর আগে এই মাঠে তিনটি ম্যাচ অনুষ্ঠিত হয়। এই মাঠে প্রথম ম্যাচে মুখোমুখি হয় গত আসরের দুই ফাইনালিস্ট দল ইংল্যান্ড এবং নিউজিল্যান্ড। সেই ম্যাচে আগে ব্যাট করতে নেমে ৯ উইকেট হারিয়ে স্কোর বোর্ডে ২৮২ রান তোলে গত আসরের চ্যাম্পিয়ন ইংল্যান্ড। সেই লক্ষ্য তাড়া করতে নেমে ৯ উইকেট হারে রেখে জয় তুলে নেই গত আসরের রানারআপ দল নিউজিল্যান্ড। এই ম্যাচে দ্বিতীয় ম্যাচে মুখোমুখি হয় দুই চিরপ্রতিদ্বন্দ্ব্বী ভারত-পাকিস্তান। সেই ম্যাচে আগে ব্যাট করতে নেমে ১৯১ রানে গুটিয়ে যায় বাবর আজমের দল। জবাবে ব্যাট করতে নেমে ৭ উইকেট হারে রেখে জয় তুলে নেই রোহিত শর্মার দল। এছাড়া এই মাঠে শেষ ম্যাচে মুখোমুখি হয় অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ড। সেই ম্যাচেও আগে ব্যাট করতে নেমে স্কোর বোর্ডে ২৮৬ রান তুলতে সক্ষম হন অজিরা। জবাবে ব্যাট করতে মেনে ২৫৩ রানে গুটিয়ে যায় ইংলিশরা। ফলে ৩৩ রানের জয় তুলে নেয় অস্ট্রেলিয়া।
এদিকে এক দিনের ক্রিকেটে এখন পর্যন্ত মাত্র এক বার মুখোমুখি হয় দক্ষিণ আফ্রিকা এবং আফগানিস্তান। সেই ম্যাচে আফগানদের হারায় প্রোটিয়ারা। তাও সব শেষ গেল বছর অনুষ্ঠিত হওয়া ওয়ানডে বিশ্বকাপে। সেই ম্যাচে আগে ব্যাট করতে নেমে সব উইকেট হারিয়ে স্কোর বোর্ডে ১২৫ রান তোলে আফগানরা। জবাবে ব্যাট করতে নেমে ৯ উইকেটে জয় তুলে নেন প্রোটিয়ারা। ঐ ম্যাচের চার বছর পর আজ আবার মুখোমুখি এই দুই দল।

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করতে ক্লিক করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

themesbazartvsite-01713478536